আজ সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আড়াইহাজারে আচরণবিধি লঙ্ঘনের হিড়িক, সুষ্ঠু পরিবেশ নিয়ে বিএনপির প্রার্থীর শঙ্কা

আড়াইহাজার পৌরসভা

আড়াইহাজার পৌরসভাআড়াইহাজার প্রতিনিধি: 

 আগামী ২৫ জুলাই আড়াইহাজার উপজেলার গোপালদী ও আড়াইহাজার পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। । এরই মধ্যে ৪ মেয়র প্রার্থীসহ সাধারণ ও সংরক্ষিত নারী আসনের ৮৬ জন প্রার্থী তাদের প্রচার-প্রচারণা চালাচ্ছে। তবে আড়াইহাজার পৌরসভায় প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের হিড়িক পড়লেও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দিলেও কোন প্রকার ব্যবস্থাই নিচ্ছে না। আওয়ামী লীগের মেয়র প্রার্থী সুন্দর আলী প্রতিদিনই দুপুর ১১টার দিকে তার কর্মী-সমর্থক নিয়ে আড়াইহাজার পৌরসভা বাজারসহ বিভিন্ন এলাকায় গণসংযোগে বের হচ্ছেন।

রাতের আধারে তার কর্মী-সমর্থকরা ছিঁড়ে ফেলছেন বিএনপির প্রার্থীর পোস্টার, ব্যানার ও ফ্যাষ্টুন। বিএনপির প্রার্থীর পক্ষে যাতে নির্বাচনের দিন এজেন্ট কেউ না হন, কর্মীদের বাড়িবাড়ি গিয়েও হুমকী দিচ্ছেন আওয়ামী লীগের প্রার্থীর লোকজন ও নেতাকর্মীরা। তারা একটি ভীতিকর পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছেন। তারা এমনও প্রচার করছেন নির্বাচনের দিন তাদের কর্মী-সমর্থকদের সামনেই ভোট দিতে হবে। তাদের কথা মত কাজ না হলে অনেকেকেই নির্বাচনের পরে দেখে নেওয়ার হুমকী দিচ্ছেন সরকারদলীয় প্রার্থীর লোকজন। এরই মধ্যে আড়াইহাজার পৌরসভায় ৯টি ওয়ার্ডের ৯টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহৃত করা হয়েছে। এতে করে ভোটারদের মাঝে আতংক ছড়িয়ে যাচ্ছে।

বিএনপির একক মেয়রপ্রার্থী ও থানা মহিলা দলের সভানেত্রী পারভীন আক্তার বৃহম্পতিবার সাংবাদিকদের জানান, আওয়ামী লীগের প্রার্থী ও তার লোকজন ১নং ওয়ার্ডের মাঝেরচর, ৬ নং ওয়ার্ডের মুকুন্দী, গাজীপুরা, ৪নং লাকুপুরা, ৮ নং ওয়ার্ডের শিবপুর ও ছোটদিঘিরপাড়া এলাকায় তার কর্মীরা যাতে এজেন্ট না হতে হুমকী-ধমকী দিচ্ছেন। আওয়ামী লীগের প্রার্থী সুন্দর আলী বিভিন্ন এলাকায় প্রায় ৪০টির মত নির্বাচনী ক্যাম্প করেছেন এবং প্রতিদিনই আচরণ বিধিণঙ্ঘন করছেন। আড়াইহাজার পৌরসভা রিটার্নিং অফিসার ফয়সাল কাদেরকে একাধিকবার এ ব্যাপারে অবহিত করেও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। নির্বাচনের দিন অবাধ ও সুষ্ঠু পরিবেশ নিয়ে হত্যাশা প্রকাশ করে পারভীন আক্তার আরও জানান, উপজেলা নির্বাচন কমিশনের কাছে আমার একটিই দাবী। সেটি হলো জনগণের ভোটাধীকার প্রয়োগের স্বার্থে একটি সুষ্ঠু পরিবেশ তৈরি করুন। যাতে তারা সঠিকভাবে নিজের পছন্দের প্রার্থীকে তাদের ভোটটি অন্তত দিতে পারেন। অভিযোগ পাওয়া গেছে, নির্বাচনী আচরণ বিধিলঙ্ঘন করে ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে সরকার দলীয় প্রার্থীরা প্রতি শুক্রবারেই স্থানীয় বিভিন্ন মসজিদে গিয়ে জুম্মার নামাজের আগে মুসল্লিদের কাছে দোয়া ও ভোট প্রার্থনা করে যাচ্ছেন।
তবে আওয়ামী লীগের একক মেয়র প্রার্থী সুন্দর আলী এ অভিযোগটি অস্বীকার করে বলেন, বিএনপির প্রার্থীর কোন কর্মী বা সমর্থককে হুমকী-ধমকী দেওয়া হয়নি। আমার কর্মীরা প্রচারণায় ব্যস্ত। বিএনপির প্রার্থী যে অভিযোগটি করেছেন এটি সম্পন্ন মিথ্যা।

আড়াইহাজার পৌরসভার ৮নং ওয়ার্ডের বাসিন্দা ও পৌরবাজারের ব্যবসায়ী মিজান বলেন, পরিবেশ পরিস্থিতি দেখে মনে হচ্ছে না নির্বাচন সুষ্ঠু হবে। তবে নির্বাচনী পরিবেশ অনুকূলে না থাকলে ভোটাররা কেন্দ্রে যাবে না। তিনি আরও বলেন, তিনি বলেন, এলাকায় আওয়ামী লীগের প্রার্থীর পোস্টার সাঁটানো থাকলেও বিএনপির প্রার্থীর পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে। এতে করে নির্বাচনের পরিবেশ ধীরে ধীরে বিনষ্ট হয়ে যাচ্ছে। প্রতিনিয়তই ভোটারদের মাঝে ছড়াচ্ছে আতংক। নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে বলে আমার মনে হচ্ছে না।

আড়াইহাজার পৌরসভা রিটার্নিং অফিসার ফয়সাল কাদের বলেন, কোন প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধির অভিযোগ থাকলে সেটি লিখিত আকারে জানালে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ